আন্তর্জাতিক ফ্লাইট চালুর ঘোষণা আসতে পারে আজ

আন্তর্জাতিক ফ্লাইট চালুর ঘোষণা আসতে পারে আজ
বিশ্বজুড়ে করোনার প্রাদুর্ভাবের কারণে আন্তর্জাতিক রুটের ফ্লাইট চলাচলে (চীন ছাড়া) আগামী ১৫ জুন পর্যন্ত নিষেধাজ্ঞা রয়েছে। তবে ১৫ জুনের মধ্যেই কয়েকটি আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দিতে পারে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বেবিচক সূত্র জানিয়েছে, আগামী ১৫ জুন সোমবার। এর আগে কার্যদিবস আর মাত্র ১ দিন। তাই এয়ারলাইন্স ও বিমানবন্দরগুলোকে ৩-৪ দিন প্রস্তুতির সময় দিয়ে ফ্লাইট চালুর ঘোষণা আসতে পারে আজ (১১ জুন)।

এ নিয়ে গত কয়েকদিন ধরে সিভিল এভিয়েশনের সাথে দফায় দফায় আলোচনা করে বেবিচক।

বেবিচক সূত্র জানায়, প্রথমে সব দেশে ফ্লাইট চলাচলের অনুমতি দেয়া হবে না। তবে যুক্তরাজ্য, হংকং এবং কাতারের সাথে ফ্লাইট চালুর বিষয়টি জোড়ালোভাবে শোনা যাচ্ছে। কাতার বাংলাদেশিদের নিজ দেশে ঢুকতে না দিলেও অন্য দেশে যাওয়ার ট্রানজিট হিসেবে বিমানবন্দরে অবস্থান করতে দেবে।

ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়ে জানতে চাইলে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জাগো নিউজকে বলেন, চীন, যুক্তরাজ্যসহ ইউরোপের দেশগুলো ছাড়া মধ্যপ্রাচ্যের সব দেশ বাংলাদেশি প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে।

তাই আমরা চাইলেও সব রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দিতে পারি না। কাতারের সিভিল এভিয়েশনের সাথে কথা হয়েছে। তারা বাংলাদেশিদের সেদেশে ঢুকতে না দিলেও তাদের বিমানবন্দর পর্যন্ত নিয়ে অন্যান্য দেশে পৌঁছে দেবে। আমরা দিনভর মিটিং করে যাচ্ছি। আশা করছি, এই সপ্তাহে না হলে আগামী সপ্তাহের প্রথমভাগে ফ্লাইট চালু করতে পারব।

এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ২১ থেকে ৩১ মার্চ পর্যন্ত যুক্তরাজ্য, চীন, হংকং, থাইল্যান্ড ছাড়া সব দেশের সঙ্গে এবং অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দিয়েছিল বেবিচক। এরপর আরেকটি আদেশে চীন বাদে সব দেশের সাথে ৭ এপ্রিল পর্যন্ত বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। এই নিষেধাজ্ঞা সরকারি সাধারণ ছুটির সাথে সমন্বয় করে পর্যায়ক্রমে ১৪ এপ্রিল, ৩০ এপ্রিল, ৭ মে, ১৬ মে, ৩০ মে এবং ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়।

এর আগে দীর্ঘ ৬৯ দিন বন্ধ থাকার পর গত ১ জুন থেকে অভ্যন্তরীণ ঢাকা, সিলেট, চট্টগ্রাম, ও সৈয়দপুর রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দেয় বেবিচক। ১১ জুন থেকে যশোর রুটেও ফ্লাইট চলাচলের অনুমতি দেয়া হয়।