বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫:১৮ পূর্বাহ্ন

‘বিশ্বশান্তির জন্য হুমকি করোনা, নতুন সংঘাতের ঝুঁকি’

প্রতিবেদকের নাম / ১৩ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০, ৯:৪১ পূর্বাহ্ণ
‘বিশ্বশান্তির জন্য হুমকি করোনা, নতুন সংঘাতের ঝুঁকি’

0Shares

বিশ্বজুড়ে আগ্রাসী রূপ নেয়া করোনা মহামারীকে শান্তির জন্য হুমকি ও নতুন সংঘাতের জন্য ঝুঁকি তৈরি করছে বলে জাতিসংঘ জানিয়েছে।

আলজাজিরা জানায়, নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে এমন সতর্কতা দেন সংস্থাটির মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

তিনি বলেন, কভিড-১৯ মহামারী শুধু বিশ্বজুড়ে দারিদ্র্যের জন্য লড়াই ও শান্তি প্রতিষ্ঠায় হুমকিই নয়, এটি বিদ্যমান সংঘাতকে বাড়িয়ে তুলছে এবং কোনো ক্ষেত্রে নতুন সংঘাতের ঝুঁকি তৈরি করছে।

জাতিসংঘ মহাসচিব জানান, করোনাভাইরাসকে মোকাবিলা করতে বিশ্বজুড়ে সংঘাতস্থলগুলোতে অতিসত্ত্বর যুদ্ধ বিরতির তার আহ্বানের পর নিরাপত্তা পরিষদের বৈঠক থেকেও অনেকগুলো পক্ষকে যুদ্ধ বন্ধ ও বিরোধ নিরসনের জন্য বলা হয়।

তিনি বলেন, কিন্তু দুঃখের বিষয় হচ্ছে যে, মহামারি এসব পক্ষকে একটি স্থায়ী যুদ্ধবিরতি বা সংঘাত স্থগিতের দিকে নিয়ে যেতে পারে।

গুতারেস আরও জানান, এ ছাড়া স্বাস্থ্য ব্যবস্থার কার্যকারিতা, সামাজিক সেবামূলক কর্মকাণ্ড এবং সরকার পরিচালনা ও প্রতিষ্ঠানের উপর বিশ্বস্ততা নিয়ে প্রশ্ন তুলেছে এই মহামারী।

তিনি বলেন, এসব কিছুর মানে হচ্ছে শান্তি বজায় রাখতে আগের চেয়েও বেশি প্রতিশ্রুতি আমাদের জন্য জরুরি।

জাতিসংঘের মহাসচিব সতর্কতা দেন যে, সম্মিলিত পদক্ষেপ না নিলে বৈষম্য, বৈশ্বিক দারিদ্র্য এবং অস্থিতিশীলতা ও সহিংসতার আশঙ্কা বছরের পর বছর ধরে বাড়িয়ে তুলবে।

এদিকে জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুসারে, বাংলাদেশ সময় সকাল ৯টা পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত দুই কোটি ৮ লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে মারা গেছেন ৭ লাখ ৪৭ হাজারের বেশি।

মহামারীর প্রথম ধাক্কাকে সফলভাবে মোকাবিলা করা অনেক দেশ এখন দ্বিতীয় ধাক্কায় শঙ্কিত। ইউরোপে নতুন করে করোনা সংক্রমণ দেখা দিয়েছে।

আমেরিকা অঞ্চলে করোনা সংক্রমণ দিনের পর দিন বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্র ও ব্রাজিল-উভয় দেশেই মৃতের সংখ্যা লাখ পেরিয়ে গেছে। আফ্রিকা অঞ্চলেও দিন দিন প্রকট হয়ে উঠছে করোনা পরিস্থিতি।

এর মধ্যে ইয়েমেন, সিরিয়াসহ মধ্যপ্রাচ্যে চলমান যুদ্ধ ও সংঘাতে খুব একটা প্রভাব ফেলতে পারেনি মহামারী। আফ্রিকা অঞ্চলের একাধিক দেশে নতুন করে সংঘাত ও সংঘর্ষ সৃষ্টি হচ্ছে।

0Shares


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ সম্পর্কিত আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর