বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২:১৩ অপরাহ্ন

শিল্পকারখানা হবে ইকোনোমিক জোনে, কৃষি জমিতে নয়: প্রধানমন্ত্রী

শফিক আহমেদ ভূইয়া / ৬৭ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৮:০২ অপরাহ্ণ

0Shares

শিল্পকারখানা কৃষি জমিতে নয়, অর্থনৈতিক বা ইকোনোমিক জোনে নির্মাণ করার বিষয়ে অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিল্পকারখানা গড়ে তোলার কারণে কৃষি জমি ও বসতবাড়ি যেন বিলীন না হয়ে যায় সে বিষয়ে লক্ষ্য রাখার কথা বলেছেন তিনি। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ কথা বলেন প্রধানমন্ত্রী।

গণভবন থেকে সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। একনেক সভায় ৪ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।
গণভবনে প্রধানমন্ত্রী ছাড়াও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান উপস্থিত ছিলেন। অন্যদিকে শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী-সচিবরা উপস্থিত ছিলেন। সভা শেষে প্রকল্পের সার্বিক বিষয় সাংবাদিকদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মৌজা ও প্লটভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৩৩৭ কোটি ৬০ লাখ টাকা। প্রকল্পটির চূড়ান্ত অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, গ্রাম অঞ্চলে অধিকাংশ জায়গায় মারামারি ও ঝগড়ার মূল কারণ জমিজমা। প্রকল্পটি বাস্তবায়িত হলে জমির কাগজপত্র ডিজিটাল হয়ে যাবে। জমির নম্বর দেখে বলা যাবে জমিটা বসতভিটা না কৃষি জমি।

পরিকল্পনামন্ত্রী বলেন, দেশে কৃষি জমি কমে যাচ্ছে। তাই প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যেখানে সেখানে শিল্পকারখানা নির্মাণ করা যাবে না। শুধুমাত্র ইকোনোমিক জোনেই শিল্পকারখানা নির্মাণ করতে হবে। এসব জোনে শিল্পকারখানা নির্মাণের জন্য সব সুযোগ-সুবিধা দেওয়া হবে।

আঞ্চলিক অভ্যন্তরীণ নৌ-পরিবহন উন্নয়ন ও নৌরুট সচল রাখতে চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ নৌরুটে ৯০০ কিলোমিটার ড্রেজিং করা হবে। পাশাপাশি টার্মিনালসহ আনুষঙ্গিক উন্নয়ন করবে সরকার। প্রকল্পের আওতায় চারটি প্যাসেঞ্জার টার্মিনাল নির্মাণ ও উন্নয়ন করা হবে। পানগাঁও ও আশুগঞ্জ টার্মিনাল উন্নয়ন করা হবে।

পরিকল্পনা মন্ত্রী আরও বলেন, বিমান, বাস, ট্রেন ও লঞ্চসহ সব টার্মিনালে বর্জ্য ব্যবস্থাপনা আরো উন্নত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি ছোট ছোট খাল উদ্ধার করে পরিষ্কার পরিচ্ছন্ন করে পাড় বেঁধে দিতে বলেছেন প্রধানমন্ত্রী।

0Shares


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ সম্পর্কিত আরো সংবাদ

Categories

এক ক্লিকে বিভাগের খবর