সৌদিতে বিপাকে লাখ লাখ বাংলাদেশি

সৌদি আরবে চলমান ধরপাকড়ে চরম বিপাকে পড়েছেন দেশটিতে কর্ম’রত বাংলাদেশি শ্রমিকরা। বাংলাদেশের বৃহত্তম শ্রমবাজার সৌদি আরবে গেলো কয়েক মাস ধরে চলছে ধরপাকড়। বৈধ কাগজপত্র না থাকাসহ বিভিন্ন অ’ভিযোগে দেশে ফেরত পাঠানোর কথা বলা হলেও, বাংলাদেশিদের অ’ভিযোগ, আকামা বা কাজের বৈধ অনুমতিপত্র থাকা সত্ত্বেও আ’ট’ক করা হচ্ছে অনেককে। বাংলা’শিরা বলছেন, বৈধ কাগজপত্র থাকার পরও ধরে ধরে পাঠানো হচ্ছে। আকামা থাকলেও বাংলাদেশে পাঠিয়ে দিচ্ছে।

প্রবাসীদের অ’ভিযোগ, বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও অনেককে দেশে ফেরত পাঠানো হচ্ছে। সংকট সমাধানে সরকারকে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার আহ্বান জানিয়েছেন কমিউনিটি নেতারা।

সৌদি শ্রম আইনের জটিলতা, রিক্রুটিং অফিস এবং দালালদের অসহযোগিতার কারণে ইকামা করতে না পারায় প্রতিদিনই অ’বৈধ হচ্ছেন অসংখ্য প্রবাসী। এ অবস্থায় সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিলেট প্রবাসী গণদাবি পরিষদের সৌদি আরব কার্যকরি সদস্য আবুল কালাম আজাদ বলেন, সৌদি থেকে এভাবে যে প্রবাসীদের ফেরত পাঠানো হচ্ছে তা নিয়ে পররাষ্ট্রমন্ত্রণায়ের কোনো ভূমিকা দেখা যাচ্ছে না। মন্ত্রণালয় বা দূতাবাস যদি সক্রিয় হয় তাহলে সুরাহা হতে পার।

দেশটির শ্রম মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, ২০১৭ সাল থেকে চলতি বছরের অক্টোবর পর্যন্ত প্রায় ৫৮ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে সৌদি সরকার।