আত্মহত্যা সমাধান নয়: ডিপ্রেশনের কারণ বের করো এবং সমাধান করো

আকিবুল ইসলাম হারেছঃ

আত্মহত্যা, যা কিনা তরুণ ও যুব সমাজসহ প্রায় সব মানুষের কাছেই যেকোনো ব্যর্থতা বা খারাপ কিছুর সমাধান। যখন কেউ আত্মহত্যা করে ফেলে, আমরা না জেনে অনেক কিছুই বলি। তার এটাই কি করার ছিলো কিনা বা আরও অনেক কিছু।

আত্মহত্যা করার পিছনে বিশেষ কিছু কারণ থাকে। আমি কিছু তা এখানে তুলে ধরার চেষ্টা করছি-
মানসিক চাপ, পারিবারিক সমস্যা, প্রিয় মানুষের অবহেলা, নেশাগ্রস্ত হয়ে পড়া, সাইবার ক্রাইম, ধর্ষণ, বিবাহ বিচ্ছেদ, অতিরিক্ত শাসন,পরীক্ষায় সফল না হওয়া, অপমানিত হওয়া ইত্যাদি। এছাড়া অতিরিক্ত মানসিক চাপের কারণেই আত্মহত্যার পরিমাণ বেশি।

World Health Organization(WHO) এর মতে, বাংলাদেশে প্রতি ১,০০,০০০ মানুষের মধ্যে ১২৮.০৮ জন মানুষ আত্মহত্যা করে।
আত্মহত্যা থেকে আমাদের তরুণ ও যুব সমাজকে বের করে আনতে হলে সচেতন হওয়া উচিত। যারা মানসিকভাবে অসুস্থ বা কোনো সমস্যা হলেই ভেঙে পরে এরকম মানুষদেরকে আগে থেকে সচেতন করা উচিত হবে। তাদেরকে বুঝাতে হবে আত্মহত্যাই যে সমাধান তা নয়, বরং এই ধরনের মানসিকতা থেকে বের হয়ে আসতে হবে।

প্রত্যেকের জীবনে যেমন সমস্যা রয়েছে তেমন সমাধান ও রয়েছে। তাই যেকোনো সমস্যার সমাধান না খুজেই যেন তারা আত্মহত্যা না করে বসে। আত্মহত্যার বিরুদ্ধে সামাজিকভাবে সচেতনা তৈরী করতে হবে।

আত্মহত্যা করা ঠিক নয়। আমাদের প্রত্যেকের মনে রাখা উচিত যে, আমাদের জীবন তা একবারই এসেছে, এই জীবন দ্বিতীয়বার ফেরত পাবার নয়। মানসিকভাবে ভেঙে পড়া বন্ধুর সবসময় খেয়াল রাখতে হবে। তাকে সাহস যোগাতে হবে। পরিবার থেকে তাকে বেশি বেশি সময় দিতে হবে। তার চাওয়াগুলোকে গুরুত্ব দিতে হবে।

শিক্ষকরা ছাত্রদের সমস্যা বুঝা এবং তা সমাধানে সাহায্য করার জন্য শিক্ষকদের হতে হবে প্রত্যয়ী, দৃঢ়চেতা। সেই সঙ্গে তাঁর অনুসন্ধিৎসু মনোভাবের দ্বারা ছাত্রদের সঠিক সমস্যা বুঝে তার সমাধান খোঁজা উচিত।

আমাদের প্রত্যেকের জীবনে অন্যরকম কিছু অতীত থাকে। এই অতীতের কারণেও অনেকে আত্মহত্যা করে। অতীত কে জীবনের অভিশাপ না ভেবে, জীবনের একটা অংশ ভাবে এগিয়ে যাওয়া। তার থেকে শিক্ষা নিয়ে বর্তমান ভবিষ্যত সুন্দর করে গড়াই কাজ। কিন্তু অতীতকে ধরে রেখে বর্তমান সময়কে নষ্ট করা একদমই উচিত নয়। অতীতকে শুধুমাত্র অতীতই ভাবতে হবে।


আমাদের এই জীবন দ্বিতীয়বার আর ফেরত আসবে না। তাই বর্তমানে সময়কে ভালোভাবে কাজে লাগাতে হবে। আত্মহত্যা নয়, সমাধান বের করো, সুন্দর জীবনযাপর করো।

TopUP